ঢাকা, রবিবার   ০৫ মে ২০২৪

আক্রান্তে চীনকে ছাড়াল ভারত 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:১৮, ১৬ মে ২০২০

ধারনার চেয়েও ভারতে দ্রুত গতিতে ছড়িয়ে পড়ছে করোনা সংক্রমণ। এতে প্রতিনিয়ত বেড়েই চলেছে শিকারের সংখ্যা। যা ইতিমধ্যে ভাইরাসটির উৎপত্তিস্থল চীনকে ছাড়িয়ে গেছে। 

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে এনডিটিভি জানিয়েছে, ভারতে এই মুহূর্তে আক্রান্তের সংখ্যা ৮৫ হাজার ২১৫ জন। যা বর্তমানে বিশ্বে আক্রান্তের দিকে একাদশ স্থানে রয়েছে। অপরদিকে, চীনে সংক্রমিতের সংখ্যা ৮২ হাজার ৯৩৩ জন। 

ভারতের মৃত্যুর হার এখনও চীনের ৫ দশমিক ৫ শতাংশের তুলনায় ৩ দশমিক ২ শতাংশ, যা উল্লেখযোগ্যভাবেই বেশ ভালো। দেশটিতে এখন পর্যন্ত বেঁচে ফিরেছেন ২৭ হাজারের বেশি মানুষ।  

এদিকে বিশ্বজুড়ে, সোয়া ৪৬ লাখ মানুষ প্রাণঘাতি ভাইরাসটির কবলে পড়েছেন। এর মধ্যে প্রাণ হারিয়েছেন ৩ লাখ ৮ হাজারেরও বেশি মানুষ। যার সবচেয়ে ভুক্তভোগী মার্কিন যুক্তরাষ্ট্র। যেখানে বিশ্বব্যাপী আক্রান্তের প্রায় এক তৃতীয়াংশই দেশটিতে। শুধু আক্রান্তে নয় প্রাণহানিতেও শীর্ষে ট্রাম্পের দেশ। 

গত বছরের শেষের দিকে চীনে উহানে শুরু হওয়া ভাইরাসটিতে এই মুহূর্তে সেদেশে ১০০ জনেরও কম মানুষ চিকিৎসাধীন। সেখানে মারা গেছেন ৪ হাজার ৬৩৩ জন মারা গেছেন। তবে সেরে উঠেছেন ৭৮ হাজারের বেশি মানুষ। অপরদিকে, ভারতে মৃতের সংখ্যা ২ হাজার ৬৪৯ জন। 

শুক্রবার ভারতে, কাশ্মীর থেকে শুরু করে কেরল এবং কর্ণাটক থেকে শুরু করে বিহার পর্যন্ত মারাত্মক এই ভাইরাসের আরও সংক্রমণের খবর মিলেছে। অন্যদিকে সোমবার থেকে শুরু হতে চলা লকডাউনের চতুর্থ পর্যায়ে বিধিনিষেধ আরও বেশি শিথিল করার কথা বলা হয়েছে।

এআই//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি